Historical Photos Of Dhaka City

Historical Photos Of Dhaka City

(1)

 ১৯৫২, ঢাকা তখনো ৪ লাখের মতো নাগরিককে ধারণ করছে তাঁর বুকে। সে বছরই রাজপথ রঞ্জিত হয়েছিল ভাষার জন্য সর্বোচ্চ আত্মত্যাগী মানুষের উষ্ণ রক্তস্রোতে। বায়ান্ন সালে ছবিটি তুলেছিলেন আলোকচিত্রী, 'ক্লারেন্স উড্র সরেনসন' (১৯০৭-১৯৮২)

(2)


১৪ জুন সোমবার, ১৯৭১ সাল.... এদিন, বাংলার কসাই টিক্কা খান স্বাক্ষরিত এক ফরমানের মাধ্যমে ঢাকা শহরের 'মুসলমানি' সম্পন্ন হয়েছিল। তৎকালীন ঢাকা পৌরসভার ২১০টি সড়কের নাম পাল্টে ফেলা হয় তুঘলকি হুকুমে। এদিন, শাঁখারী বাজার পরিণত হয়েছিল গুলবদন ষ্ট্রীটে, লালমোহন পোদ্দার রোড নাম হয় আবদুর করিম গজনবী রোড, হরিচরণ রোডের নাম হয় মোহাম্মদ বিন কাশেম রোড, কিষাণ ব্যানার্জী হয়েছিল আলীবর্দী ষ্ট্রীট, নবীন চাঁদ ষ্ট্রীট হয়ে যায় বখতিয়ার খিলজী রোড আর কালীচরণ রোড হয় গাজী সালাউদ্দিন রোডে। বিঃদ্র: সেদিনের ফরমান অনুসারে ২১০ টি সড়কের নাম পরিবর্তনের কথা জানা যায়।  ছবি - পুরনো ঢাকার যে কোন স্থান (সম্ভবত শাঁখারীবাজার) পাকিস্তানী সেনাদের খোঁজে গেরিলা যোদ্ধারা। ছবিটি তুলেছেন কিশোর পারেখ। 

 (3)

হোটেল ইন্টারকন্টিনেন্টাল, নামটির সাথে জড়িয়ে আছে বাংলাদেশের অভ্যুদয়ের অবিচ্ছেদ্য ইতিহাস। ১৯৭১ সালে এখানেই তিন দফা (৯ ও ২৪ জুন এবং ১১ই আগস্ট) আক্রমণ চালিয়েছিলেন সেক্টর দুইয়ের অধীন ক্র্যাক প্লাটুন খ্যাত গেরিলারা। এসব অভিযানের মাধ্যমেই মূলত, বাঙালির প্রতিরোধ যুদ্ধ সম্পর্ক জানতে সক্ষম হয় পুরো বিশ্ব। ১, মিন্টো রোড রমনা, ঢাকা - ১০০০ ঠিকানায় ১৯৬৬ সালে ৩০০টি কামরা নিয়ে হোটেলটির যাত্রা শুরু করেছিল, তৎকালের প্রথম পাঁচ তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টাল। স্থপতি উইলিয়াম বি ট্যাবলারের চমৎকার নকশার এ হোটেলটি চমৎকার স্থাপত্য শিল্পের নিদর্শন। যদিও পরবর্তীতে বেশ কিছু পরিবর্তন ও পরিবর্ধনের মাঝ দিয়ে গিয়েছে। হোটেল ইন্টারকন্টিনেন্টালের এ ছবিটি ১৯৬৮ সালে তোলা। এ থেকে সে সময় এর পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে কিছু ধারণা পাওয়া সম্ভব। ছবি কৃতজ্ঞতা- আলোকচিত্রী মরহুম জালাল উদ্দিন হায়দার।

 

ছবিতে দৃশ্যমান শাহবাগ, গেল শতকের ষাটের দশকে পোস্টকার্ডে ব্যবহার হয়েছিল। কোন এক অপরাহ্নে তোলা। 

 

সদরঘাট, ঢাকা, বাংলাদেশ (১৯৭৮) ফটোগ্রাফার: Gysembergh Benoit

ফার্মগেট, ঢাকা, ১৯৯২

ষাটের দশকে জিন্নাহ এভিনিউ, ঢাকা। স্বাধীনতার পর নাম পরিবর্তন করে রাখা হয় বঙ্গবন্ধু এভিনিউ। ১৯৫০-এর দশকে প্রথমবারের মত এই এভিনিউ থেকে বিমানবন্দর পর্যন্ত দুই দিকে চলাচলক্ষম রাস্তা তৈরি হয়।

এরোপ্লেন মসজিদ, এলিফ্যান্ট রোড, ঢাকা | ১৯৮১ খ্রি.

 


নিউ মার্কেট কাঁচাবাজার, ঢাকা | ষাটের দশকের শুরুর দিক।

 

নবাবপুর রোড, ঢাকা | ১৯৬২

 

 ষাটের দশকে ঢাকার কোনো এক রাস্তা থেকে তোলা ছবি। 

 

ঢাকার টিকাটুলিতে অবস্থিত বিখ্যাত রোজ গার্ডেন প্রাসাদ, যা সংক্ষেপে রোজ গার্ডেন নামে সমধিক পরিচিত। ছবিটি ১৯৬৭ সালে তোলা। ১৯৩১ সালে ধনী ব্যবসায়ী ঋষিকেশ দাস এই বাগানবাড়িটি তৈরি করেন। বাগানে প্রচুর গোলাপ গাছ থাকায় এর নাম হয় রোজ গার্ডেন। এই বাগানের জন্য তিনি চীন, ভারত, জাপান ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে মাটিসহ গোলাপের চারা এনে লাগিয়েছিলেন।

১৯৭০ এর দশকে তোলা ছবিতে মতিঝিল, ঢাকা। 

 

শিশু পার্ক, শাহবাগ, ঢাকা | ১৯৮০-র দশক

 


ঢাকা, বাংলাদেশ | ১৯৭৮

 

ধানমণ্ডি ২ নং রোড, ঢাকা। ছবিটি ১৯৬৫ সালে তোলা

 


ঢাকার রাস্তায় রিকশা চলাচলের ছবিটি ১৯৭৮ সালের আগস্টে তোলা। গুলিস্থান, সাবেক গুলিস্থান সিনেমা হলের সামনে। বর্তমানে গুলিস্থান শপিং কমপ্লেক্স এর সামনে, পাতাল মার্কেটের উপরে। যেখানে ছেড়া/ নতুন টাকা ক্রয় বিক্রয় হয়।

 


১৯৬১ সালের ফেব্রুয়ারি মাসে তোলা ছবিতে সদরঘাট, ঢাকা।


 

১৮৯০ সালে তোলা ছবিতে রেসকোর্স ময়দান, ঢাকা। বর্তমানে এটি সোহরাওয়ার্দী উদ্যান নামে পরিচিত।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url